• দুর্বল শরীর ইন্দ্রিয় জয় করিতে পারে না , ব্যায়াম ভিন্ন ইন্দ্রিয় জয় নাই ।
• যাহাকে স্বয়ং বিবাহ করিতে না পারি তাহার বিবাহ দিতে ইচ্ছে করে ।
• সমাজে কোনো অভাব হইলেই পূরণ হয় - সমাজ কিছু চাহিলেই তাহা জন্মে ।
• যত্ন ভিন্ন কোনো কাজই সফল হয় না ।
• বাঙলার ইতিহাস চাই। নহিলে বাঙালি কখনও মানুষ হইবে না।
• যদি অন্য কেহ তােমার প্রণয়ভাগী না হইল, তবে তােমার মনুষ্যজন্ম বৃথা।
• সাহিত্যও ধর্ম ছাড়া নহে, কেন না, সাহিত্য সত্যমূলক।
• প্রণয় জন্মিলেই তাহাকে যত্নে স্থান দিবে ; কেননা প্রণয় অমূল্য।
• সুশিক্ষিত-অশিক্ষিতে সমবেদনা চাই।
•.বিধবা বিবাহ ভালােও নহে, মন্দও নহে, সকল বিধবার বিবাহ হওয়া কদাচ ভালাে নহে। তবে বিধবাগণের ইচ্ছামতাে বিবাহে অধিকার থাকা ভালাে। যে সাধ্বী, পূর্বপতিকে আন্তরিক ভালােবাসিয়াছিল, সে কখনােই পুনর্বার পরিণয় করিতে ইচ্ছা করে না।
• নাটকের উদ্দেশ্য হৃচ্চিত্র।
• রাজা যেরূপ হয়েন, রাজানুচর এবং রাজপৌরজন প্রভৃতিও সেইরূপ হয়।
• বাঙালিরা আপন গৃহিণীকে সর্বাপেক্ষা সুন্দরী দেখে।
• ধন লিপ্লাই মনুষ্যজাতির অধিকতর মঙ্গলকর হইয়াছে। বস্তুত জ্ঞানলিঙ্গা কদাচিৎ, ধন লিপ্সা সর্বসাধারণ, এজন্য অপেক্ষাকৃত ফলােপদায়ক। দেশের উৎপন্ন ধনে জনসাধারণের গ্রাসাচ্ছাদনের কুলান হইতেছে বলিয়া সামাজিক ধনলিপ্সা কমে না। সর্বদা নূতন নূতন সুখের আকাঙ্ক্ষা জন্মে। পূর্বে যাহা নিষ্প্রয়ােজন বলিয়া বােধ হইত, পরে তাহা আবশ্যকীয় বােধ হয়।
• যখন হৃদয় কোনাে বিশেষভাবে আচ্ছন্ন হয়,—স্নেহ, কি শােক, কি ভয়, কি যাহাই হউক, তাহার সমুদায়াংশ কখনও ব্যক্ত হয় না। কতকটা ব্যক্ত হয়, কতকটা হয় না। যাহা ব্যক্ত হয়, তাহা ক্রিয়ার দ্বারা বা কথা দ্বারা। সেই ক্রিয়া এবং কথা নাটককারের সামগ্রী, যেটুকু অব্যক্ত থাকে, সেইটুকুই গীতিকাব্য প্রণেতার সামগ্রী।
• সংসার সমুদ্রে স্ত্রীলােক তরণী স্বরূপ।
• সন তারিখ শূন্য যে ইতিহাস, সে পথশূন্য অরণ্যতুল্য।
• সামান্য কণ্ঠভঙ্গীতেও মনকে চঞ্চল করে। কণ্ঠভঙ্গীর সেই চমােকই সঙ্গীত। কণ্ঠভঙ্গী মনের ভাবের চিহ্ন। অতএব সঙ্গীতের দ্বারা সকল প্রকার মনের ভাব প্রকাশ করা যায়।
• যাহার যাহাতে অভাব, তাহার তাহাতেই লােভ।
• পশুবৃত্তির জন্য বিবাহ ব্যবস্থা দেবতা করেন নাই। পশুদিগের বিবাহ নাই। কেবল ধর্মার্থেই বিবাহ।
• পরকাল নাই মান, কেবল ইহকালকে সার করিয়াও সম্পূর্ণরূপে ধার্মিক হওয়া যায়।
• প্রেমবুদ্ধি বৃত্তিমূলক। প্রণয়াস্পদ ব্যক্তির গুণ-সকল যখন বুদ্ধিবৃত্তি দ্বারা পরিগৃহীত হয়, হৃদয় সেই সকল গুণে মুগ্ধ হইয়া তৎ প্রতি সমাকৃষ্ট এবং সঞ্চালিত হয়, তখন সেই গুণাধারের সংসর্গে লিপ্সা এবং তৎপ্রতি ভক্তি জন্মে। ইহার ফল, সহৃদয়তা এবং পরিণামে আত্মবিস্মৃতি ও বিসর্জন। এই যথার্থ প্রণয়।
• দুঃখময় জীবনে দুঃখ আছে বলিয়া তাহাকে অসার বলিব না। কিন্তু অসার বলি এইজন্যে যে দুঃখই দুঃখের পরিণাম—তাহার পর আর কিছু নাই।
• ধনের ধার বড়াে ধার।
• সস্তা খরিদের অবিরত চেষ্টাকে মনুষ্য জীবন বলে।
• কেহ একা থাকিও না।
• কবিরা জগতের শ্রেষ্ঠ শিক্ষাদাতা, এবং উপকার কর্তা এবং সর্বাপেক্ষা অধিক মানসিক শক্তিসম্পন্ন। কি প্রকারে কাব্যকারেরা এই মহৎ কার্য সিদ্ধি করেন? যাহা সকলের চিত্তকে আকৃষ্ট করিবে, তাহার সৃষ্টির দ্বারা। সকলের চিত্তকে আকৃষ্ট করে, সে কি? সৌন্দর্য, অতএব সৌন্দর্য অর্থ কেবল বাহ্য প্রকৃতির বা শারীরিক সৌন্দর্য নহে। সকল প্রকারের সৌন্দর্য বুঝিতে হইবেক।
Tags: Quotes of Bankim Chandra Chattopadhyay in Bengali , quotes by Bankim Chandra Chattopadhyaya ,Bankim Chandra Chatterjee, Bankim Chandra Chattopadhyay quotes in Bengali, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের বানী
No comments: