☞ অন্ধকারের একটা অটল সৌন্দর্য আছে এবং তার অন্তরের গুপ্ত শক্তি নিহিত থাকে । যে ফুল দিনে ফোটে, রাত্রে তার জন্ম হয় একথা আমরা সকলেই জানি । সুতরাং নবযুগে যে সকল মনোভাব প্রস্ফুটিত হয়ে উঠেছে তার অনেক গুলির বীজ মধ্য যুগে বপন করা হয়েছিল ।
☞ আমরা মুখে কি বলি তার চাইতে আমরা মনে কিভাবে তার মূল্য আমাদের কাছে ঢের বেশি কেননা সত্যের জ্ঞান না হলে মানুষ সত্য কথা বলতে পারে না ।
☞ ভুল করেছি - এই জ্ঞান জন্মানো মাত্র সেই ভুল তৎক্ষণাৎ সংশোধন করা যায় না কিন্তু মনের স্বাধীনতা একবার লাভ করিতে পারিলে ব্যবহারের অনুরূপ পরিবর্তন শুধু সময় সাপেক্ষ ।
☞ সকলেই মরে, কিন্তু সকলেই আর প্রেমে পড়ে না ।
☞ প্রেম বস্তুটি হচ্ছে মূল্যহীন ফুলের বিনি সুতোর মালা
☞ পুরাকালে মানুষ যা কিছু ঘটে গেছে তার উদ্দেশ্য হচ্ছে মানুষকে সমাজ হতে আলগা করা , দু-চার জনকে বহুলোক হতে বিচ্ছিন্ন করা । অপরপক্ষে নব যুগের ধর্ম হচ্ছে মানুষের সাথে মানুষের মিলন করা সমগ্র সমাজকে ভ্রাতৃত্ববন্ধনে আবদ্ধ করা ,কাউকেই ছাড়া নয় ,কাউকেই ছাড়তে দেওয়া নয় ।
☞ লেখক এবং পাঠকদের মধ্যে এখন স্কুলমাস্টার দণ্ডায়মান । মধ্যস্থদের কৃপায় আমাদের সঙ্গে কবির মনের মিলন দূরে যায় । চার চক্ষুর মিলন ঘটে না ।
☞ এদেশে লাইব্রেরী সার্থকতা হাসপাতালের চাইতে কিছু কম নয় এবং স্কুল-কলেজের চাইতে কিছু বেশি ।
☞ তাকেই যথার্থ সমালোচক বলে স্বীকার করি যিনি সাহিত্যের যথার্থ রসিক।
☞ সাহিত্যের হাসির শুধু মুখের হাসি নয় মনের হাসি হাসি হচ্ছে সামাজিক জনতার প্রতি প্রাণের বক্রোক্তি সামাজিক মিথ্যার প্রতি বক্রদৃষ্টি
☞ একমাত্র আনন্দের স্পর্শে মানুষের মন ও প্রাণ সজীব সতেজ হয়ে উঠে সুতরাং সাহিত্যচর্চার আনন্দ থেকে বঞ্চিত হওয়ার অর্থ হচ্ছে জীবনীশক্তি হ্রাস করা ।
No comments: